2.4 ক্লাস
চিরাচরিত জাভাস্ক্রিপ্ট Reusable Component তৈরি করার জন্য ফাংশন এবং prototype-based inheritance ব্যবহার করে থাকে। এতে করে যেসব ডেভেলপার object-oriented এ কোড করে স্বাচ্ছন্দ্য বোধ করেন তাদের জন্য এই বিষয়তা একটু অস্বস্তিকর যেখানে OOP তে কোন ক্লাস অন্য কোন ক্লাসের Functionality কে inherit করে এবং যেকোনো ক্লাসেরই Object তৈরি করা যায়। এসব কথা মাথায় রেখে, ECMAScript 2015 থেকে যেকোনো অ্যাপ্লিকেশান তৈরি করার জন্য OOP এর class-based approach ব্যবহার করা যায়। টাইপস্ক্রিপ্টেও এই টেকনোলজিগুলো এখন ব্যবহার করা যায়। আজকের আলোচনাতে আমরা টাইপস্ক্রিপ্টের ক্লাস নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন শুরু করা যাক।
Class Members
চলুন প্রথমে একটি ক্লাস লিখি।
এটি খুবই একটি বেসিক ক্লাস। চলুন এই ক্লাসটিতে কিছু member যোগ করি।
কোডটি C# বা Java ডেভেলপারদের কাছে বেশ পরিচিত মনে হবে। আমরা একটি Greeter ক্লাস তৈরি করেছি যার মধ্যে তিনটি member রয়েছেঃ ক্লাস প্রপার্টি greeting, constructor এবং একটি মেথড greet। আর সবার শেষের লাইনে আমরা new keyword দিয়ে Greeter ক্লাসের একটি Object তৈরি করেছি যার মাধ্যমে আমারা এই ক্লাসের সকল প্রপার্টিকে অ্যাক্সেস করতে পারব।
Inheritance
টাইপস্ক্রিপ্টে আমরা OOP এর কিছু কমন pattern ব্যবহার করতে পারি। ক্লাস Based প্রোগ্রামিং এর একটা কমন বৈশিষ্ট্য হল Inheritace যার মাধ্যমে এক ক্লাস এর প্রপার্টি অন্য ক্লাস Inherit করতে পারে। চলুন একটা উদাহরন দেখা যাক,
উপরের উদাহরণের Animal হল প্যারেন্ট ক্লাস যাকে Dog ক্লাস inherit করছে যার ফলে Dog ক্লাসের মধ্যে Animal ক্লাসের প্রপার্টি চলে এসেছে। তাই এখন আমরা Dog ক্লাসের Object দিয়ে bark এবং move দুইটি মেথডই ব্যবহার করতে পারব। move মেথডটি Dog ক্লাসে না থাকলেও এটি Animal ক্লাস থেকে inherit করেছে।
Interface
আমরা implements clause ব্যবহার করে দেখতে পারি কোন ক্লাস particular কোন interfaceকে ঠিকমত অনুসরণ করছে কিনা। যদি কোন ক্লাস ওই interface কে ঠিকমত অনুসরণ না করে তবে Error দিবে। চলুন একটা উদাহরন দেখা যাকঃ
উপরের উদাহরণে Ball ক্লাসটি Error দিবে কারণ Ball ক্লাসটি Pingable interface কে অনুসরণ করতে চায় কিন্তু একটু লক্ষ্য করে দেখুন Pingable ক্লাসে ping মেথড রয়েছে যা Ball ক্লাসে নেই। ক্লাসটিকে Error মুক্ত করতে হলে Ball ক্লাসে ping নামে একটা মেথড যোগ করতে হবে। আশা করি বুঝতে পেরেছেন।
Member Visibility
কোন প্রপার্টি বা মেথড ক্লাসের বাইরে থেকে অ্যাক্সেস করা যাবে কিনা তা টাইপস্ক্রিপ্টের মাধ্যমে আমরা নিয়ন্ত্রণ করতে পারি।
public
প্রতিটি ক্লাস মেম্বার Default ভাবে public থাকে যাকে কোডের যেকোনো জায়গা থেকে অ্যাক্সেস করা যায়। উদাহরণস্বরূপ,
উপরের কোডে public keyword টি না লিখলেও greet মেথডটি By Default public থাকত। অনেক সময় কোডের style/readability এর জন্য আমরা public keyword টি লিখে থাকি।
protected
protected ক্লাস মেম্বাররা শুধুমাত্র ওই ক্লাস আর ওই ক্লাসের সাব-ক্লাস থেকেই অ্যাক্সেস করা যায়। উদাহরণস্বরূপ,
private
private ক্লাস শুধুমাত্র ওই ক্লাস বাতিত অন্য কোথাও অ্যাক্সেস করা যায় না। এমন কি ওই ক্লাসের সাব-ক্লাসেও না।
Readonly modifier
টাইপস্ক্রিপ্টে Readonly modifier ব্যবহার করা হয় শুধুমাত্র কোন প্রপার্টিকে readonly করার জন্য। Readonly প্রপার্টির ক্ষেত্রে Initialization কেবলমাত্র প্রপার্টিটি Declare করার সময় বা ওই ক্লাসের constructor এর মধ্যে করতে হয়।
Accessors
টাইপস্ক্রিপ্টে getters/setters মেথডের মাধ্যমে কোন ক্লাসের মেম্বারদের অ্যাক্সেস Intercept করা যায়। তাছাড়াও কোন ক্লাস মেম্বারদের Initial ভ্যালু সেট করার সময় যদি কোন লজিকের প্রয়োজন হয় তবে তা getter/setter মেথডের মাধ্যমে খুব সহজেই করা যায়। চলুন আমরা একটি সিম্পল ক্লাসে get/set মেথড যোগ করি। তবে প্রথমে get/set ছাড়া ক্লাসটিকে দেখি।
এখন চলুন এই ক্লাসটিতে আমরা getter/setter যোগ করি।
একটু লক্ষ্য করে দেখুন, আমরা গেট মেথডে _fullName টাকে return করে দিয়েছি। আর সেট মেথডে শুধু যে _fullName এর মান সেট করেছি তাই নয়, এখানে আমরা আরও বেশ কিছু লজিকও ঠিক করে দিয়েছি। যদি এই লজিকগুলো ঠিক থাকে তবেই কেবল _fullName এর ভ্যালু সেট করা হবে। তাছাড়া আমরা _fullName মত একটা private ক্লাস প্রপার্টিকেও ক্লাসের বাহিরে থেকে Modify করতে পারছি। এই কাজগুলো এত সহজে getter/setter ছাড়া করা সম্ভব হত না।
Static Members
ক্লাসের Instance মেম্বার ছাড়াও Static মেম্বার থাকতে পারে যাকে অ্যাক্সেস করার জন্য ওই ক্লাসের Object তৈরি করার প্রয়োজন নেই। সরাসরি ক্লাসের নাম ব্যবহার করে আমরা এই Static মেম্বারগুলোকে অ্যাক্সেস করতে পারি।
উপরের কোডটি দেখুন, আমরা MyClass এর static ভারিয়েবল x কে অ্যাক্সেস করার জন্য আমাদের MyClass এর নতুন করে Object তৈরি করার দরকার হয়নি বরং আমরা সরাসরি ক্লাসের নাম দিয়ে ভারিয়েবল অ্যাক্সেস করতে পারছি।
- ES6 কি?
- ES6 এর নতুন ফিচারগুলো কি কি?
- Tooling কি?
- কিছু কমন js tool কি কি ?
- Babel কি?