Vivasoft-logo

OOP কি?

অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) হল একটি কম্পিউটার প্রোগ্রামিং মডেল যা একটি প্রোগ্রাম লেখার ক্ষেত্রে ফাংশন এবং যুক্তির পরিবর্তে ডেটা এবং অবজেক্ট নিয়ে কাজ করে। OOP তে অবজেক্ট কে ডেটা ফিল্ড হিসেবে চিন্তা করা হয় যার কিছু অনন্য বৈশিষ্ট্য (Attributes) এবং আচরণ (Behavior) থাকে।

কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট মনে রাখা জরুরী:

  1. OOP তে সব কিছুকেই অবজেক্ট হিসেবে ভাবা হয়।
  2. প্রত্যেকটি অবজেক্টই একটি ক্লাসের ইন্সট্যান্স এবং ক্লাসকে অবজেক্ট এর ব্লুপ্রিন্ট হিসেবে গণ্য করা হয়।
  3. অবজেক্ট এর যাবতীয় ইউনিক বৈশিষ্ট্য (Attributes) এবং আচরণ (Behavior) ক্লাস ধারণ করে থাকে।

নিচের একটি উদাহরণ এর মাধ্যমে বিষয়গুলো আরও পরিষ্কার হবে:

উদাহরণঃ

//Java (জাভা)
public class Person {
    public String name;
    public int age;
    public void showDetails() {
        System.out.println(“My name is: ” + name);
        System.out.println(“I am ” + age + ” years old”);
    }
}
public class Person {
    public string name;
    public int age;
    public void showDetails() {
        Console.WriteLine(“My name is: ” + name);
        Console.WriteLine(“I am ” + age + ” years old”);
    }
}

উপরের উদাহরণটিতে প্রথমে আমরা একটি Person ক্লাস নিয়েছি যার দুইটি ডেটা ফিল্ড (Attribute): name, age এবং একটি মেথড (Behavior): walk() রয়েছে। এখন আমরা এই Person ক্লাসের ফিল্ড এবং মেথড গুলোকে আমাদের প্রয়োজন অনুযায়ী অবজেক্ট তৈরীর মাধ্যমে ব্যবহার করতে পারি।

উদাহরণঃ

public class Program {
    public static void main(string[] args) {
        Person person = new Person();
        person.name = “John”;
        person.age = 30;
        person.walk();
    }
}
//C# (সি#)
public class Program {
    static void Main(string[] args) {
        Person person = new Person();
        person.name = “John”;
        person.age = 30;
        person.Walk();
    }
}

একটু পরেই আমরা বাস্তব জীবনের উদাহরণ অনুযায়ী OOP-তে ক্লাস এবং অবজেক্ট এর ব্যবহার সম্পর্কে জানব।