Vivasoft-logo

ক্লাস

পুর্বেই বলা হয়েছে, ক্লাস হচ্ছে অবজেক্টের একটা ব্লুপ্রিন্ট। অর্থাৎ, একটা অবজেক্টে কি কি Attribute থাকবে বা Object-টি কেমন আচরণ করবে সেটা Class-এ বলে দেয়া হয়। যেমন, আমরা একটা গাড়িকে অবজেক্ট হিসাবে কল্পনা করতে পারি। আমরা জানি একটা গাড়িতে কি কি থাকে এবং একটা গাড়ি কি কি করে। এখন, সেটা ব্যবহার করে একটা ক্লাস লিখে ফেলতে পারি।

উদাহরণঃ

class Car {
    public String brand;
    public int maxSpeed;
    public void start() {
        System.out.println(brand + ” is going at ” + maxSpeed + ” KM/H!”);
    }
    public void stop() {
        System.out.println(brand + ” is stopped.”);
    }
}
class Car {
    public string Brand;
    public int MaxSpeed;
    public void Start() {
        Console.WriteLine(Brand + ” is going at ” + MaxSpeed + ” KM/H!”);
    }
    public void Stop() {
        Console.WriteLine(Brand + ” is stopped.”);
    }
}

উপরের ক্লাসটিতে আমরা কিছু Field এবং Method ডিক্লেয়ার করেছি, যার ব্যাপারে আমরা একটু পরেই জানব। ক্লাস লেখার ক্ষেত্রে প্রথমে Class কীওয়ার্ড এবং ক্লাসের নাম দিয়ে শুরু করতে হয়। ক্লাস বডি একজোড়া কার্লি ব্রেস “{ }” দ্বারা আবদ্ধ থাকে এবং ক্লাসের মেম্বারগুলোর (ফিল্ড এবং মেথড) নির্দিষ্ট ডেটা টাইপ(ফিল্ডের ক্ষেত্রে), রিটার্ন টাইপ(মেথডের ক্ষেত্রে) থাকে।