অবজেক্ট
অবজেক্ট হচ্ছে ক্লাস এর একটি instance বা ব্যাবহারযোগ্য ফর্ম। ক্লাস থেকে আমরা একটা স্ট্রাকচার পেয়ে থাকি কিন্তু সেটা ইউজ করার জন্য আমাদের অবজেক্ট তৈরী করতে হয়। প্রত্যেকটি অবজেক্টের কিছু attribute (fields) এবং behavior (methods) থাকে যা ক্লসে ডিফাইন করা থাকে।
এখন আমরা দেখব কিভাবে উপরের Car ক্লাসটির অবজেক্ট তৈরী করে ব্যবহার করতে পারি:
public class Program { public static void Main(string[] args) { Car ford = new Car(); ford.brand = “Mustang”; ford.maxSpeed = 80; ford.start(); ford.stop(); Car opel = new Car(); opel.brand = “Astra”; opel.maxSpeed = 70; opel.start(); opel.stop(); } }
public class Program { public static void Main(string[] args) { Car ford = new Car(); ford.Brand = “Mustang”; ford.MaxSpeed = 80; ford.Start(); ford.Stop(); Car opel = new Car(); opel.Brand = “Astra”; opel.MaxSpeed = 70; opel.Start(); opel.Stop(); } }