Vivasoft-logo

পলিমরফিজম কি?

পলিমরফিজম হল একটি অবজেক্ট এর বিভিন্ন রূপ ধারণ করার ক্ষমতা। পলিমরফিজম, অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের (OOP) সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। একে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এর তৃতীয় স্তম্ভ হিসেবে বিবেচনা করা হয়।
পলিমরফিজম শব্দটি এসেছে দুটি গ্রিক শব্দ poly এবং morphs থেকে। poly মানে অনেক আর morphs মানে ফর্ম বা রূপ। সুতরাং পলিমরফিজম শব্দের অর্থ অনেকগুলো রূপ। অর্থাৎ একটি জিনিসের একাধিক রূপে আচরণ করার বৈশিষ্ট্যই হচ্ছে পলিমরফিজম।

বাস্তব-জীবনে পলিমরফিজমের উদাহরণ

আমরা আমাদের নিজেদেরকেই পলিমরফিজমের একটা উদাহরণ হিসেবে চিন্তা করতে পারি। একজন মানুষের বিভিন্ন জনের সাথে বিভিন্ন সম্পর্ক থাকতে পারে। একজন পুরুষ একই সময়ে হতে পারে কারো ছেলে, কারো বাবা, কারো ভাই এবং কারো বন্ধু, অর্থাৎ সে বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্নভাবে আচরণ করে। ধরুন, আপনি আপনার অভিভাবকের সাথে একধরনের আচরণ করেন, আবার বন্ধুবান্ধবদের সামনে গেলে আরেক ধরনের আচরণ করেন।

আরেকটি উদাহরণ হিসেবে আমরা প্রাণীর কথা চিন্তা করতে পারি। বিড়াল, কুকুর, হাস সবই কিন্তু প্রাণী, তবে তাদের সকলেরই অনন্য ক্ষমতা রয়েছে এবং আচার আচরণেও একটি অন্যটি হতে ভিন্ন।

OOP তে এইধরনের বিভিন্ন প্রাণীর জন্য আমরা অবজেক্ট তৈরি করতে পারি, যেখানে প্রতিটি অবজেক্ট তাদের নিজস্ব কাজ সম্পাদন করতে পারে, কিন্তু আমরা তাদেরকে একইভাবে ব্যাবহার করতে পারি।

উদাহরণস্বরূপ, আপনার একটি প্রোগ্রামে একটি cat অবজেক্ট এবং একটি dog অবজেক্ট আছে। তাদের দুইজনেরই speak নামে একটি মেথড রয়েছে। যখন আপনি cat অবজেক্টের speak মেথডকে কল করবেন, তখন প্রিন্ট হলো “ম্যাও”, এবং dog অবজেক্টের ক্ষেত্রে প্রিন্ট হলো “ঘেউ ঘেউ”। যদিও speak মেথড কল করলে তারা ভিন্ন ভিন্ন কাজ করে, কিন্তু আপনি উভয় অবজেক্টের ক্ষেত্রে একইভাবেই speak মেথডটি কল করতে পারেন। আরো ভালোভাবে বুঝার জন্য, নিচে বিস্তারিত ভাবে কোডের উদাহরণসহ আলোচনা করা হয়েছে।